Bangladesh Bank -Senior Officer- Job Circular 2021

 

Job TitleSenior Officer
Employer NameBangladesh Bank
Employers DescriptionBangladesh Bank is the central bank of Bangladesh and is a member of the Asian Clearing Union. It is fully owned by the Government of Bangladesh. The bank is active in developing green banking and financial inclusion policy and is an important member of the Alliance for Financial Inclusion. 
Job Circular Date23  April 2021
Type of JobFull Time
Ministry or Department
Job Circular Last Date06 May 2021



বাংলাদেশ ব্যাংক

ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়

প্রধান কার্যালয়

ঢাকা


নিয়ােগ বিজ্ঞপ্তি


ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভূক্ত ৩টি ব্যাংকে সমন্বিতভাবে নিম্নবর্ণিত সংখ্যক শূন্য পদ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে ।


পদের নাম ও সংখ্যাঃ

  1. উর্ধতন কর্মকর্তা (সহকারী প্রকৌশলী-মেকানিক্যাল) (০৩ টি) 


  শিক্ষাগত ক) স্বীকৃত কোনাে বিশ্ববিদ্যালয় হতে প্রকৌশল (মেকানিক্যাল)এ চার বছর মেয়াদী স্নাতক ডিগ্রী থাকতে হবে। যোগ্যতা খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই)টিতে প্রথম বিভাগ/ শ্রেণী

থাকতে হবে। গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযােজ্য হবে। গ) কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না । ঘ) গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের

প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ

বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ (১) এস,এস,সি বা সমমান এবং এইচ,এস,সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে| জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব

প্রথম বিভাগ | জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম

| দ্বিতীয় বিভাগ (২) অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে_ অর্জিত সিজিপিএ

সমতুল্য শ্রেণি/বিভাগ | ৪.০০ পয়েন্ট স্কেলে

| ৫.০০ পয়েন্ট স্কেলে। ৩.০০ বা তদূর্ধ্ব ৩, ৭৫ বা তদূর্ধ্ব

| প্রথম বিভাগ/শ্রেণি। ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম | ২,৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩, ৭৫ এর কম | দ্বিতীয় বিভাগ/শ্রেণি

৬। বয়স (০১/০৩/২০২০ তারিখে) : ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

| খ) মুক্তিযােদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। ৭। আবেদনপত্র দাখিল এবং ফি প্রদানের শেষ তারিখ ও সময় : ০৬/০৫/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। ৮। Verify Payment (prepaid পদ্ধতি) এবং Tracking Page সংগ্রহের শেষ তারিখ ও সময়।

০৯ /০৫/২০২১ তারিখ, রাত ১১.৫৯ টা। ৯। আবেদন ফি: অফেরতযােগ্য টা, ২০০/-(টাকা দুইশত মাত্র) যা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট এর মাধ্যমে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ১০। আবেদন পদ্ধতি: ক. Online Application Form; শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট

(https://erecruitment.bb.org.bd) -এর Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। Online এ আবেদন দাখিলের সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে। cv ID No. : বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান CV ID No এবং Password ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। নতুন প্রার্থীগণ Online এ নিবন্ধন সম্পন্ন করলে একটি CV ID No এবং Password প্রাপ্ত হবেন যা ভবিষ্যতে ব্যবহারের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে। প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি অথবা সমমানের সনদে যেভাবে লেখা আছে Online আবেদনে ঠিক সেভাবে লিখতে হবে। প্রার্থীর বর্তমান ঠিকানা: প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়ােগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী ঠিকানা প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। অনলাইন আবেদনে উল্লিখিত প্রার্থীর স্থায়ী ঠিকানা বর্ণিত পদের ক্ষেত্রে কোনভাবেই পরিবর্তন যোগ্য নয়। তবে অবিবাহিত মহিলা প্রাথগিণ আনে

যাগ্য নয়। তবে আববাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ। সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন। | ছবি (Photo): নতুন আবেদনকারীর ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই Online Application Form এর নির্ধারিত স্থানে 600x600 pixel

এর কম বা বেশী নয় এবং file size 100 KB এর বেশি নয় এরূপ মাপের অনধিক তিন মাস পূর্বে ভােলা প্রার্থীর রঙিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড সম্বলিত) scan করে আপলােড করতে হবে। ছবি তােলার সময় মুখ ও কানের উপর আবরণ রাখা যাবে না। সাদাকালাে ছবি এবং Informal ছবি গ্রহণযােগ্য হবে না। স্বাক্ষর (Signature): নতুন আবেদনকারীর ক্ষেত্রে Online Application Form এর নির্ধারিত স্থানে 300x80 pixel এর কম বা বেশি নয় এবং file size 60 KB এর বেশি নয় এরূপ মাপের প্রার্থীর নিজের স্বাক্ষর scan করে আপলােড করতে হবে। আপলােডকৃত প্রার্থীর স্বাক্ষর অবশ্যই সাদা কাগজের উপর কালাে কালিতে প্রদত্ত হতে হবে। অর্জিত ডিগ্রীর ফলাফলের তারিখ: পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত সংশ্লিষ্ট ডিগ্রীর ফলাফল প্রকাশের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে। বিদেশী ক্ষ্মিীধারী প্রার্থী: প্রার্থী ‘0 Level ও ‘A’ Level পাশ হলে দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) এবং বিদেশী বিশ্ববিদ্যালয় হতে ডিগ্রী প্রাপ্ত হলে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের (শ্রেণি/ বিভাগ/জিপিএ/সিজিপিএ উল্লেখসহ) তথ্য মৌখিক পরীক্ষার সময় চেকিং বাের্ডে অবশ্যই উপস্থাপন করতে হবে। অন্যথায় মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে না। প্রতিষ্ঠান পছন্দের ক্রম: Online আবেদনে প্রার্থীগণকে নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রত্যেক প্রতিষ্ঠানকে বিবেচনায় নিয়ে প্রতিষ্ঠান পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে। চূড়ান্তভাবে মনােনীত প্রার্থীগণকে তাদের অর্জিত মেধাক্রম এবং Online আবেদনে উল্লিখিত পছন্দের ক্রম অনুসারে শূন্য পদ থাকা সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পদায়ন করা হবে। অনলাইন আবেদন দাখিলের পর আবেদনকৃত প্রতিষ্ঠান পছন্দের ক্রম কোনাে অবস্থাতেই পরিবর্তনযােগ্য নয়। ট, আবেদন ফি প্রদান পদ্ধতি: আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানত https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। Instant এবং Prepaid উভয় পদ্ধতিতে একজন আবেদনকারী নিজের অথবা এজেন্ট একাউন্ট এর মাধ্যমে ফি প্রদান করতে পারবেন।

(১) Prepaid পদ্ধতিঃ রকেট অ্যাপস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য Biller ID হিসেবে Bankers Selection Committee Secretariat অথবা ৪৯৯ সিলেক্ট করতে হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট Job ID No, নিজ CV ID No. এর ১ম অংশ হাইফেনের (-) আগের অংশ}, ফি এর পরিমাণসহ প্রয়ােজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মােবাইলের মেসেজ অপশনে একটি Transaction ID (TxnID) নম্বর পাবেন । প্রাপ্ত TxnID নম্বর টি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে Payment Verify সম্পন্ন করতে হবে; অন্যথায় আবেদন অসম্পূর্ণ রয়ে যাবে।

(২) Instant Payment পদ্ধতিঃ আবেদনের সময় বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের Payment অপশন হতে Instant Payment নির্বাচন করলে প্রার্থী সরাসরি রকেট এর ১টি লিংক পাবেন। উক্ত লিংকের মাধ্যমে রকেট একাউন্ট হতে ফি প্রদানের পরপরই মােবাইলের মেসেজ অপশনে ১টি One Time Password (OTP) পাবেন। প্রাপ্ত OTP টি নির্ধারিত সময়ের মধ্যে লিংকের নির্দিষ্ট ফিন্ডে বসিয়ে প্রার্থীকে Payment Verify সম্পন্ন করতে হবে। Verify Payment: Prepaid পদ্ধতিতে প্রার্থীগণকে ফি প্রদানের পর প্রাপ্ত TxnID বাংলাদেশ ব্যাংকের erecruitment সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে Payment Verify সম্পন্ন করতে হবে। Instant Payment পদ্ধতিতে প্রার্থীগণকে পৃথকভাবে Payment Verify করার প্রয়ােজন নেই। Tracking Page সংগ্রহ : Payment Verify সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে Tracking ID No. সম্বলিত ১টি Tracking Page প্রদান করা হবে। Tracking Page টি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। Tracking Page সংরক্ষণ করলেই প্রার্থীর আবেদন সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের পরে কোনাে অবস্থাতেই Tracking Page এর Duplicate Copy

সরবরাহ করা হবে না।

 ১১। Online Application Form এ প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী জেলা, জন্ম তারিখ, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য তথ্য অত্যন্ত সতর্কতার সাথে নির্ভুলভাবে নিজে পূরণ করতে হবে। Online Application Form এ প্রদত্ত সার্বিক তথ্য, ছবি, স্বাক্ষর ইত্যাদি verification সাপেক্ষে প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে। 

১২। প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের প্রবেশপত্র ও নির্বাচনী পরীক্ষার তারিখ সংক্রান্ত বিজ্ঞপ্তি যথাসময়ে বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট ও দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে।

 ১৩। প্রার্থীদেরকে নির্বাচনী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

১৪। প্রার্থীদেরকে Online আবেদনের সময় কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে অনলাইন আবেদনে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষার দিন জমা প্রদান করতে হবে। Online Application Form এ প্রার্থী কর্তৃক প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাইয়ান্তে কোনাে substantive ত্রুটি ধরা পড়লে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ থাকবে না। তাছাড়া, মৌখিক পরীক্ষা শেষে প্যানেল প্রস্তুতিকালে কোনাে প্রকার ত্রুটি পরিলক্ষিত হলেও প্রার্থীকে প্যানেলভূক্ত করা হবে না।

 ১৫। চাকুরীরত প্রার্থীগণ তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার দিন উক্ত অনুমােদনের কপি প্রদর্শন করতে হবে। 

১৬। নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী সর্বশেষ নীতিমালা ও অন্যান্য বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। 

১৭। সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রার্থীদের নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে। 

১৮। মেধাতালিকা শুধুমাত্র এ নিয়ােগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ২০১৯ সাল ভিত্তিক ০৩টি শূন্য পদের জন্য প্রযােজ্য হবে। সংশ্লিষ্ট ব্যাংকসমূহে ৩১/১২/২০১৯ তারিখের পরে শূন্য হওয়া পদের জন্য এ মেধাতালিকা হতে প্রার্থী নির্বাচন করা হবে না। বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র পূরণ ও নির্ধারিত ফি প্রদানকরতঃ Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। ভুল Job ID বা ভুল Cy ID ব্যবহারপূর্বক ফি জমা দিলে আবেদন গ্রহণযোগ্য হবে না এবং এর ফলে প্রদও আবেদন ফি ফেরত পাওয়া যাবে না।









Apply Online

Post a Comment

Previous Post Next Post