bdnewsnet.com - Job Circular

Jobs & Career News

Tuesday, 10 November 2020

Department of Immigration and Passport -Office assistant and Computer operator- Job Circular 2020

 

Job TitleOffice assistant and Computer operator
Employer NameDepartment of Immigration and Passport
Employers DescriptionThe Department of Immigration & Passports of the Ministry of Home Affairs is the government organisation responsible for passports, immigration and migration in general in Bangladesh. It is located in Dhaka, the capital city of Bangladesh. The headquarters is located in Agargaon Passport office in Dhaka City.
Job Circular Date 20 October 2020
Type of JobFull Time
Ministry or Department
Job Circular Last Date 08 December 2020




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তর 

ই-৭, আগারগাঁও, ঢাকা-১২০৭


নিয়ােগ বিজ্ঞপ্তি 



ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তরের নিম্নবর্ণিত শূন্য পদসমূহ অস্থায়ীভাবে পূরণের জন্য আগ্রহী বাংলাদেশি নাগরিকগণের নিকট হতে সরকার নির্ধারিত ফরমে Onlineএ আবেদনপত্র আহবান করা যাচ্ছেঃ 

পদের নাম ও সংখ্যাঃ

  1. সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর (০১ টি) 

  2. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (০৭ টি) 

  3. ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর (০২ টি) 

  4. রেকর্ড কিপার ( ০১ টি) 



আবেদনের নিয়মাবলী নিয়ােগ সংক্রান্ত শর্তাবলীঃ 

১। আবেদনকারীর বয়স ০৮/১২/২০২০ খ্রিঃ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে। বয়সসীমা ১৮-৩২ বছর। তবে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ বছর থেকে ৩০ বছর। এসএসসি বা সমমানের সনদপত্রের। ভিত্তিতে বয়স নির্ধারণ করা হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। 

২। এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীগণ সকল জেলা থেকে আবেদন করতে পারবেন। তাদেরকে যথাযথ কর্তৃপক্ষের সনদ দাখিল করতে হবে। 

৩। সরকারি/আধা-সরকারি/স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান বিভিন্ন কর্পোরেশনে কর্মরত প্রার্থীদের যথাযথ কতৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। 

৪। নিযােগর ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করা হবে। 

৫। লিখিত, ব্যবহারিক (প্রযােজ্য ক্ষেত্রে) ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। 

৬। এই নিয়ােগ বিজ্ঞপ্তি সম্পর্কিত যে কোন সংশােধন, সংযােজন(যদি থাকে) ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইটে (www.dip.gov.bd) পাওয়া যাবে। 

৭। কর্তৃপক্ষ নিয়োগযোগ্য পদের সংখ্যা হ্রাসবৃদ্ধি করতে পারবেন। 

৮। আবেদনপত্র পূরণ সংক্রান্ত শর্তাবলী : 

ক, পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ http://dip.teletalk.com.bd এই ওয়েবসাইটে আবেদনপত্র পূরণ করতে পারবেন।আবেদনের সময়সীমা নিম্নরূপঃ 1. Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ০৯/১১/২০২০ খ্রিঃ, সকাল ১০:০০ টা। ii, Online-এ আবেদনপত্র ও পরীক্ষার ফি জমাদানের শেষ তারিখ ও সময় ০৮/১২/২০২০ খ্রিঃ, সন্ধ্যা ৬:০০ টা। উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত।প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২(বাহাত্তর) ঘন্টার মধ্যে এসএমএস-এ পরীক্ষার ফি জমা দিতে পারবেন । খ. Online আবেদনপত্রে প্রার্থী তার স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৮০) pixel ও রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৩০০) pixel করে নির্ধারিত স্থানে Upload করবেন।

 গ, Online আবেদনপত্র পূরণকৃত তথাই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল | তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। পুনঃপুরণের ক্ষেত্রে পুনঃপূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্টকপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন। | SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে ছবি এবং Signature upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র 5ubmit করা প্রার্থী একটি User ID, ছবি এবং স্বাক্ষরক্ত একটি Applicant's copy পাবেন। উক্ত Applicant's copy গাখী প্রিন্ট অথবা download করে সংরক্ষণ করবেন। Applicant's copy তে একটি User ID নম্বর দেয়া থাকবে। উক্ত User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিগ্রো পদ্ধতিতে যে কোন Teletalk prepaid mobile নম্বরের মাধ্যমে ০২(দুই)টি SMS করে পরীক্ষার ফি বাবদ ১০০ (একশত) টাকা ও সার্ভিস চা বাবদ ১২(বার) টাকা-সহ মােট ১১২(একশত বার) টাকা অনধিক ৭২(বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দিবেন। বিশেষভাবে উল্লেখ্য, *Online-এ আবেদনপত্রের সকল অংশৱণ করে Submit করা হলে দেয়া পর্যন্ত Online আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না"।

প্রথম SMS: DIP<space>User ID লিখে 16222 নম্বরে Send করতে হবে।

দ্বিতীয় SMS: DIP<space>Yes <space>PIN লিখে 16222 নম্বরে Send করতে হবে। চ, প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://dip.teletalk.com.bd অথবা, ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদপ্তরের Website: www.dp.gov.bd-তে এবং প্রার্থীর

মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয়

যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS Read করা এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়। ছ, 5M5-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত

প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক Print (সম্ভব হলে রঙ্গিন) করে নিবেন। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময় এবং উত্তীর্ণ হলে মৌখিক

পরীক্ষার সময় অবশ্যই প্রদর্শন করবেন। উক্ত প্রবেশপত্রের ফটোকপি গ্রহণযােগ্য নয়। | শুধু টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID, Serial এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন।

User ID জানা থাকলে DIP<space>Help<space>User<space>User ID & Send to 16222.

Example: DIP Help User ABCDEF & send to 16222. ii. PIN Number 4790 DIP<space>Help<space>PIN<space>PIN No & Send to 16222.

Example: DIP Help PIN 12345678 & send to 16222. ঝ, Online মাধ্যমে আবেদন করতে কোন সমস্যা হলে vas.query@teletalk.com.bd- ই-মেইল আইডিতে যােগাযােগ করতে হবে। 

১। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা ভুয়া প্রমাণিত হলে কিংবা পরীক্ষায় নকল বা অসুপায় অবলম্বন করলে, সংশ্লিষ্ট প্রার্থীর আবেদনপত্র বহিল রা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মেখিক পরীক্ষার সময় সকল প্রকার সনল ও রেজিস্ট্রেশনের মূল কপি প্রদর্শন করতে হবে | এবং সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে পরীক্ষায় উত্তীর্ণ যে কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল করার ক্ষমতা

কর্তৃপক্ষ সংরক্ষণ করে। 

১০। প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে সরকারি আদেশ মােতাবেক কোটা পদ্ধতি অনুসরণ করা হবে। 

১১। জেলার স্থায়ী বাসিন্দা প্রমাণের সনদ হিসেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন প্রদত্ত সনদ দাখিল করতে হবে। 

১২। লিখিত পরীক্ষায় উস্তীর্ণ মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা ও তাদের সন্তানদের ক্ষেত্রে মৌখিক পরীক্ষায় অংশ্রহণের সময় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মরণালয় কর্তৃক প্রদত্ত মুক্তিযোদ্ধা সংক্রান্ত সনদপত্র/প্রত্যয়নপপ্রের মূলকপি প্রদর্শণ ও সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কর্তৃক প্রদত্ত মুক্তিযােদ্ধার পোষ্য সংক্রান্ত প্রত্যয়নপত্রের মূলকপি প্রদর্শণ ও সত্যায়িত কপি দাখিল

হতে হবে। 

১৩। যদি কোন প্রার্থী বাংলাদেশের নাগরিক না হন কিংবা বাংলাদেশের নাগরিক নন এমন কোন ব্যক্তিকে বিয়ে করেন বা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন কিংবা কোন ফৌজদারি আদালত কক নৈতিক জ্বলনজনিত অভিযােগে অজিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তপক্ষের চাকরি হতে বরখাস্ত হয়ে থাকেন তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হবেন না।

 ১৪। লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার জন্য আমন্ত্রণ জানানাে হবে। 

১৫। কোহিড়-১৯ পরিস্থিতির কারনে লিখিত পরীক্ষা গ্রহণ বিলম্ব হতে পারে। 

১৬। কোন প্রকার কারণ দর্শানাে ব্যতিরেকে কর্তৃপক্ষ এ নিয়ােগ বিজ্ঞপ্তি সংশােধনবাতিল করতে পারবে.

 ১৭। ইমিমেশন ও পাসপাের্ট অধিদপ্তরের Website: www.dip.gov.bd-তে এ বিজ্ঞপ্তি পাওয়া যাবে।










Apply Online


No comments:

Post a comment